• E-paper
  • English Version
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:০১ পূর্বাহ্ন

×

মোড়েলগঞ্জের নামের ইতিহাস মোরেলকুঠিতে

  • প্রকাশিত সময় : সোমবার, ১৩ নভেম্বর, ২০২৩
  • ৩৭৭ পড়েছেন

মোড়েলগঞ্জের ইতিহাস অনেকিই অবগত। ইংরেজ আমলের প্রায় শত বছর পরের ঘটনা নিয়ে আজকের এই প্রতিবেদন।

ইংরেজ ও পাক আমল আমাদের জন্য দুঃখের সময়। তবুও কঠিন সত্য হলো বটগাছের একটি শেকড় আছে। বটগাছটা যতই পুরনো হোক কিংবা এর যতই শাখা-প্রশাখা খাকুক এর কিন্তু শিকড়ের সাহায্য দরকার। শেকড়বিহীন গাছ বেঁচে থাকতে পারে না। তেমনি প্রত্যেক মানুষেরও তো শেকড় আছে। সকলেরই শেকড়ের প্রতি টান থাকা উচিত।

কিন্তু কঠিন বাস্তবতা হলো এই যে, আমরা বাঙালীরা আমাদের  শেকড়কে দিন দিন ভুলে যাচ্ছি। তেমনি একটা অঞ্চল হলো বাগেরহাট জেলার মোরেলগঞ্জ উপজেলার আমরা। আমরা ঠিকই জানি মোরেলগঞ্জ ইংরেজ ইষ্ট ইন্ডিয়া কোম্পানীর এক নাবিক পরিবারের নামেই নামকরন হয়। এই এলাকা আবাদ করে শাসন করতো রবার্ট মোরেল ও হেনরী মোরেল। আর তাদের মোরেলকুাঠি মোরেলগঞ্জেই রয়েছে।

এতসব জানা স্বত্তেও আমরা কেন জানি মোরেলের এই কুঠি রক্ষা করতে নারাজ। প্রশাসনও এক্ষেত্রে কেন জানি নীরব। মনে হয় আজো আমাদের সাথে মোরেলদের যুদ্ধ যুদ্ধ খেলা চলছে। হয়তো মোরেলদের অত্যাচারের কথা স্মরণ করে আমাদের এই প্রতিহিংসা। কিন্তু আমাদের ইতিহাসকেও তো বাচিয়ে রাখতে হবে। মোরেলকুঠি আজো আছে বলে আমাদের ইতিহাস এখনো ধিকিধিকি করে জ্বলছে। আর স্মরণ করিয়ে দিচ্ছে অনেক কথা।

যদি এই মোরেলকুঠি না থাকে তবে মোরেলগঞ্জের ইতিহাসও হারিয়ে যাবে কালের গর্ভে। এখনো আমরা কালাচাঁদ আওলিয়াকে মনে রেখেছি কারন প্রতি বছর ওখানে মেলা বসে, তাকে মনে রাখা হয়েছে। সংরক্ষণ করা হয়েছে মাজার। কিন্তু সংরক্ষণ করা হয়না মোরেলকুঠিটি। যদি রক্ষা করা না যায় তাহলে এমন এক সময় আসবে যে মোড়েলগঞ্জ নামকরন কোন পাখি বা নদীর নামে নামকরণ হয়েছে তাই নিয়ে তর্ক বিতর্ক হবে।

মোড়েলগঞ্জের এই দর্শনীয় কুঠিটি সঠিকভাবে রক্ষা করতে হবে সংম্লিষ্ট দপ্তরকে।  আমাদের ইতিহাসকে আজীবন বাচিয়ে রাখতে হবে।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA